‘ইয়াহু মেসেঞ্জার’ আগামী মাস থেকে বন্ধ হয়ে যাচ্ছে

3c3ccdd1-39d9-4cd5-8a26-663575e07476.jpg

বিশ বছর ধরে জনপ্রিয় ‘ইয়াহু মেসেঞ্জার’ আগামী মাসের ১৭ জুলাই থেকে বন্ধ হয়ে যাচ্ছে। শুক্রবার (৮ জুন) ইয়াহু এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। ইয়াহু বিশ্বের প্রথম মেসেজিং অ্যাপ হিসেবে ১৯৯৮ সালে যাত্রা শুরু করে, সারা বিশ্বের কোটি কোটি মানুষের কাছে সামাজিক যোগাযোগ ও তথ্য আদান-প্রদানের এই মেসেঞ্জারটি জনপ্রিয় হয়েছিল, বর্তমানে ফেইসবুক মেসেঞ্জার, হোয়াটস আপ, স্ন্যাপ চ্যাট, ইনস্টাগ্রাম, নানা অ্যাপের সঙ্গে অনেকটা লড়াই করে ইয়াহু মেসেঞ্জার চলছিল, অবশেষে গতকাল ইয়াহু মেসেঞ্জারকে বিদায় করার ঘোষণা দেওয়া হয়েছে।

ইয়াহু মেসেঞ্জার বিদায় নিলেও নতুন মেসেজিং অ্যাপ ‘ইয়াহু স্কুইরেল’ বিটা আমন্ত্রণ মাধ্যমে গতমাস থেকে চালু করা হয়েছে, যা ইয়াহু মেসেঞ্জার বিকল্প হিসেবে কাজ করবে, ইতোমধ্যে গুগল প্লে স্টোর থেকে ৫০০০ বার এটি ডাউনলোড করা হয়েছে। তবে আগামী ৬ মাস, ডিসেম্বর ২০১৮ পর্যন্ত ইয়াহু মেসেঞ্জারের পুরোনো চ্যাট লগ ব্যবহারকারীরা ডাউনলোড করে নিতে পারবেন।

২০১৫ সালে ইয়াহু মেসেঞ্জারের পুরোনো ভার্সনটি বন্ধ করে দেওয়া হয়, ২০১৬ সালে নতুন ইয়াহু মেসেঞ্জার ভার্সনটি চালু করা হয়, ২০১৭ সালে ইয়াহু ভেরিজোনের সঙ্গে সংযুক্ত হয়, তবে ইয়াহু মেসেঞ্জার বন্ধ হলেও জনপ্রিয় ‘ইয়াহু মেইল’, ইয়াহু ফ্যান্টাসি বন্ধ হচ্ছে না।

সূত্র: বিজনেস ইনসাইডার

Comments

comments

Top