চট্রগ্রাম সিটি কর্পোরেশন মেয়রের ২৩২৭ কোটি টাকার বাজেট পেশ

CtgCityCorporation.jpg

জাহাংগীর আলম শুভ::২০১৭-১৮ অর্থবছরের জন্য ২ হাজার ৩২৭ কোটি ৬৭ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। আগের অর্থবছরে বাজেট ছিল ২ হাজার ২২৫ কোটি ৬৭ লাখ টাকা।

 দুপুরে নগর ভবনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে বাজেট অধিবেশনে অনুমোদনের পর ঘোষণা দেন মেয়র। এটি ছিল তার মেয়াদের ৩য় বাজেট।

কাউন্সিলরদের উপস্থিতিতে বাজেট অধিবেশনে ২০১৬-১৭ অর্থবছরের ৬৬২ কোটি ৬৬ লাখ ১৮ হাজার টাকার সংশোধিত বাজেট পাস হয়।

অর্জিত আয় ধরা হয়েছে ৯৯৪ কোটি ৩৭ লাখ টাকা। গত অর্থবছরে  আয় হয়েছিল ৩৬৬ কোটি ৫১ লাখ টাকা। এ ছাড়া ১ হাজার ২৯০ কোটি টাকা উন্নয়ন অনুদান ধরা হয়েছে। ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে এ খাতে পেয়েছিল ২৬২ কোটি ২৪ লাখ টাকা।

এই বাজেটে মুক্তি যোদ্ধাদের গৃহ নির্মান ২ কোটি টাকা, বাঙালি ঐতিহ্যের সঙ্গে শিশুদের পরিচয় ঘটাতে ৫ কোটি টাকা, অটিজম শিশুদের জন্য ২ কোটি টাকা, মাদক ব্যবহার নিয়ন্ত্রণে ২ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে বলে জানান মেয়র।

মেয়র বলেন, বর্জ্য ব্যবস্থাপনার জন্য দূষণনিরোধী ভস্মীভূতকরণ প্ল্যান্টসহ আধুনিক যন্ত্রপাতি ক্রয়ে ৫৫০ কোটি টাকা ও বিভিন্ন এলাকায় অবকাঠামোগত উন্নয়নসহ সেবক নিবাস নির্মাণ বাবদ ৭১৯ কোটি টাকা বার্ষিক উন্নয়ন কর্মসূচির অধীনে মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। বর্তমানে প্রায় ৭১৮ কোটি টাকার উন্নয়ন পরিকল্পনা গ্রহণসহ জাইকার অধীনে ৩২৪ কোটি টাকার উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের পথে।

বাজেট অধিবেশনে উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মো. আবুল হোসেন, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

comments

Top