হজযাত্রীদের জন্য মোবাইল অ্যাপস ‘হজ গাইড’

apps20170704205222.jpg

আসন্ন হজে বাংলাদেশি হজযাত্রীদের অধিকতর নির্বিঘ্নে হজ পালনে সহায়তা করতে ‘হজ গাইড’ নামে একটি মোবাইল অ্যাপস তৈরি করেছে ধর্ম মন্ত্রণালয়। বিজনেস অটোমেশন লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান মন্ত্রণালয়ের পক্ষে হজযাত্রীদের জন্য এ অ্যাপসটি তৈরি করে।

ধর্ম মন্ত্রণালয় ও বিজনেস অটোমেশন লিমিটেডের একাধিক কর্মকর্তা জানান, এ অ্যাপসটিতে মোট আটটি শিরোনামে (হজ সংবাদ, প্রয়োজনীয় তথ্য, স্বাস্থ্যকেন্দ্র অনুসন্ধান, দিক নির্দেশনা, আবহাওয়া ও সময়সূচি, হজে করণীয়, কোরআন শরিফ ও ঐতিহাসিক স্থান) হজ সম্পর্কিত বিভিন্ন তথ্য-উপাত্ত সন্নিবেশিত হয়েছে।

প্লে স্টোরে এ অ্যাপসটি পাওয়া যাবে। এই অ্যাপসের মাধ্যমে হজযাত্রীরা খুব সহজেই এসব তথ্য-উপাত্ত পেতে পারবেন। এখন এটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। হজের আগেই পূর্ণাঙ্গভাবে চালু হবে এ অ্যাপস।

জানা গেছে, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২৭ হাজার ৭৯৮ জন বাংলাদেশির হজ পালনের কথা রয়েছে।

মোবাইল অ্যাপসটিতে দেখা যায়, হজ সংবাদ শিরোনামে ক্লিক করে হজ সম্পর্কিত বিভিন্ন সংবাদ পাওয়া যাবে। তথ্য ও যোগাযোগ শিরোনামে বলা হয়েছে, হজে এসে কোনো হজযাত্রী হারিয়ে গেলে জরুরি যোগাযোগের জন্য মক্কা ও মদিনায় বাংলাদেশ হজ অফিসের ফোন নম্বর ও ঠিকানা পাবেন। সেখানে যোগাযোগ করে তিনি নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারবেন। এছাড়া সেখানে হজ অফিস ঢাকা, ধর্ম মন্ত্রণালয়, হজ আইটি হেল্প ডেস্ক, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) ও সৌদি এয়ারলাইন্সের প্রয়োজনীয় টেলিফোন নম্বর ও ঠিকানাসহ সব তথ্য-উপাত্ত পাওয়া যাবে। সৌদিআরবে মোবাইল সিম কোথায় পাওয়া যাবে তাও অ্যাপে ক্লিক করে জানা যাবে।

স্বাস্থ্যকেন্দ্র শিরোনামে ক্লিক করলে সৌদি আরবে বাংলাদেশ মেডিকেল টিমের ঠিকানা ছাড়াও দেশটিতে সরকারি যেসব হাসপাতালে হজযাত্রীরা সেবা পেতে পারেন সে সম্পর্কিত তথ্য-উপাত্ত পাওয়া যাবে।

বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে যারা প্রথমবারের মতো সৌদিআরব যান, তাদের কাছে নতুন জায়গায় গিয়ে রাস্তাঘাট চিনতে সমস্যা হয়। এ সমস্যার সমাধান আছে এই অ্যাপসে।

অ্যাপসের দিক নির্দেশনা শিরোনামে ক্লিক করলে তাবুর অবস্থান, হোটেল, অফিস, হাসপাতাল ও বিভিন্ন ঐতিহাসিক স্থান সম্পর্কিত তথ্য পাওয়া যাবে।

সৌদি আরব অবস্থানকালিন সময়ে হজযাত্রীরা সৌদিআরব-বাংলাদেশের আবহাওয়া ও সময়সূচি ক্লিক করে জানতে পারবেন।

হজে করণীয় শিরোনামে ক্লিক করে একনজরে হজ ও ওমরাহ, হজের প্রকার ও নিয়মসমূহ, এক নজরে তিন প্রকার হজের জরুরি কাজ, হজের পাঁচদিনে করণীয় (৮ থেকে ১২ জিলহজ), তাওয়াফের বিবরণ, সায়ির নিয়ম, ইহরাম অবস্থায় নিষিদ্ধ কাজ, জিয়ারতে মদিনাহ ও বদলি হজ সম্পর্কিত সকল তথ্য পাওয়া যাবে।

কোরআন শরীফের ১১৪টি সুরাও অ্যাপসটিতে সন্নিবেশিত হয়েছে। এছাড়া মক্কা ও মদিনার বিভিন্ন ঐতিহাসিক স্থান যেমন আল-জি’রানাহ, জাবালে আরাফা (জাবালে রহমত), বাকি কবরস্থানের জিয়ারত, মক্কায় কবরস্থান-আল-মুয়াল্লা, মসজিদে বায়আত, হেরা পাহাড় ও গুহা সম্পর্কে তথ্য-উপাত্ত পাওয়া যাবে।

Comments

comments

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top